আমরাই বাংলাদেশ /কবিতা; based on true story

                                                                

                                                                আমরাই বাংলাদেশ 





কী লিখতে গিয়ে কী হয়ে গেছে
সোজাসাপ্টা দু'লাইন লিখতে গিয়ে কবিতা হয়ে গেছে।
বিজয়ের ৪৭ এ পদার্পণ
এ এক অনন্য অর্জন।
নৈতিকতা হারিয়ে আমি উন্নয়েনে ভাসছি
তাইতো আজও মুক্তিযুদ্ধ বিক্রি করেই চলছি।
পরিবর্তনকে উন্নয়ন বলে হাঁপিয়ে বেড়াচ্ছি।
প্রতিহিংসার রোষানলে ক্রমাগত বিলিন হয়ে যাচ্ছি।
আমি বিজয় খুঁজছি।
আমি আমার পরিচয় খুঁজছি।
স্লোগানে স্লোগানে মুখরিত মোর চেতনায় একাত্তর।
অন্তস্বারশূন্য এ আমি আজ গর্বিত এক মুখ।
আগামী প্রজন্মের তরে রেখে যাচ্ছি বিষাদময় এক অধ্যায়।
আমি "স্বাধীন বজ্র কন্ঠ" গান গেয়ে বেড়াই।
স্বাধীন দেশে স্বাধীন বেশে কথা বলা যেন দায়।
সত্য-ন্যায় আজ মিথ্যার কোলাহলে ভাসছে দিনরাত
আমার হাত ধরেই আমার প্রজন্ম হচ্ছে কুপোকাত।
একাত্তরের স্বপ্নরা আজ ফিকেঁ হয়ে গেছে।
স্বার্থের চিপায় এই আমি আজ মেশিন হয়ে গেছে।
জাগ্রত হয়না মোর চেতনাবোধ
জাগ্রত হতে দেইনা বলে।
দেশের স্বার্থ ট্রল বানিয়ে ট্রেন্ডি করে খাই
আমরা "মুক্তি" আমরা "সত্য" বিক্রি করে খাই।
মিছিলে বা স্লোগানে হাঁকি "দাদার বাংলাদেশ" "ভাইয়ের বাংলাদেশ"
কেন আওয়াজ তুলতে পারিনা এ সুরে "আমার বাংলাদেশ " "আমরাই বাংলাদেশ"।
ক্রোধের আগুনে পুড়ে আজ স্বপ্নরা জড়োসড়ো
স্বার্থে আঘাত পড়লে তবে চোখ হয়ে যায় বড় বড়।
সময় এসেছে এবার স্বপ্নকে ছুঁইবার....
কী বল! বড্ড দেরি হয়ে গেলনা বুঝি!!
তাতো হলোই, এবার অন্তত চল
মিলেমিশে আজ হয়ে যাই একাকার।
চিৎকার করে বলতে চলি
এ বাংলাদেশ আমার
এ বিজয় আমার 💖

>Fazle Elahi

Comments